মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, ঢাকার (এমসিসিআই) নতুন সভাপতি নির্বাচিত হয়েছেন মো. সাইফুল ইসলাম (14E)

মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, ঢাকার (এমসিসিআই) নতুন সভাপতি নির্বাচিত হয়েছেন মো. সাইফুল ইসলাম (14E)

১৯৯৮ সাল থেকে বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তি (সিআইপি) সাইফুল ইসলাম পিকার্ড বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক। এ ছাড়া তিনি লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (এলএফএমইএবি) সভাপতি।

শিল্পোদ্যোক্তা সাইফুল ইসলাম মেট্রোপলিটন চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই), ঢাকার নতুন সভাপতি নির্বাচিত হয়েছেন।

কামরান টি রহমান সংগঠনটির জ্যেষ্ঠ সহসভাপতি নির্বাচিত হয়েছেন। হাবিবুল্লাহ এন করিম হয়েছেন সহসভাপতি । ২০২২ সালের জন্য নির্বাচিত হয়েছেন তারা।

গত ৫ ডিসেম্বর অনুষ্ঠিত নতুন বোর্ডের প্রথম সভায় সর্বসম্মতিক্রমে পরিচালনা পর্ষদের সদস্যরা তাদের এই তিন পদে নির্বাচিত করেন। বুধবার অনুষ্ঠিত এমসিসিআইয়ের ১১৭তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) নতুন নেতৃত্বের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেয়া হয়েছে। বুধবার রাতে এমসিসিআইয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

১৯৯৮ সাল থেকে বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তি (সিআইপি) সাইফুল ইসলাম পিকার্ড বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক। এ ছাড়া তিনি লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (এলএফএমইএবি) সভাপতি এবং ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) পরিচালক।

২০০৮-২০১২ মেয়াদে বাংলাদেশ জার্মান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (বিজিসিসিআই) সভাপতি সাইফুল ইসলাম ২০২১ সালে অ্যাসোসিয়েশন অব এক্সপোর্ট ওরিয়েন্টেড শিপ বিল্ডিং ইন্ডাস্ট্রিজ অফ বাংলাদেশ এবং এমসিসিআই-এর ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড লিমিটেড, নারায়ণগঞ্জ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড শিপ বিল্ডিং, বঙ্গ ড্রেজারস, সুবর্ণ ভূমি রিসোর্টস মেঘনা, মুন্সিগঞ্জ এবং সুবর্ণ ভূমি ফাউন্ডেশনের চেয়ারম্যানের পদে রয়েছেন।

তিনি ফুটস্টেপস বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক, সাইরুহিল রিসোর্টের পরিচালক এবং সাংঘভি শু এক্সেসরিজ (বিডি) প্রাইভেট লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও)।

সাইফুল ইসলাম দেশের একজন নেতৃস্থানীয় শিল্পপতি, যার জাহাজ নির্মাণ, চামড়াজাত পণ্য উৎপাদন, ড্রেজিং এবং হসপিটালিটি ইত্যাদির মতো বিভিন্ন ক্ষেত্রে ৩৫ বছরের ব্যবসায়িক অভিজ্ঞতা রয়েছে। তিনি PICARD Lederwaren GmbH Co. & KG, জার্মানির সাথে ২০০০ সালে ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড লিমিটেড নামে একটি জাহাজ নির্মাণ কোম্পানি গঠন করেন। যা বর্তমানে বাংলাদেশের অন্যতম শীর্ষস্থানীয় শিপইয়ার্ড।

২০০২ সালে তিনি বঙ্গ ড্রেজারস লিমিটেড নামে একটি ড্রেজিং কোম্পানি প্রতিষ্ঠা করেন, যা বেসরকারি খাতের বৃহত্তম ড্রেজিং কোম্পানিগুলোর একটি। ২০০৩ সালে সাইফুল ইসলাম নারায়ণগঞ্জে ‘ব্যানার্জি ডক’ নামে একটি বিখ্যাত ডকইয়ার্ড কিনেছিলেন, যা পরে ‘নারায়ণগঞ্জ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড শিপ বিল্ডিং লিমিটেড’ হিসেবে নামকরণ করা হয়।

২০১৯ সালে তিনি বাংলাদেশে একটি ভিকেসি গ্রুপ কোম্পানি – ইউফোরিক ইনোভেশন লিমিটেড, ভারতের সঙ্গে যৌথ উদ্যোগে গঠন করেন ফুটস্টেপস বাংলাদেশ লিমিটেড।

জ্যেষ্ঠ সহসভাপতি কামরান টি রহমান বাংলাদেশের পাট ও চা খাতের একজন নেতৃস্থানীয় উদ্যোক্তা। তিনি পূবালী জুট মিলস এবং কাপনা টি কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক।

তিনি ২০০৭-২০০৯ এবং ২০১৭-২০২১ সালে বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের (বিইএফ) সভাপতি এবং ২০১৩ সালে এমসিসিআইর সহসভাপতি ছিলেন।

কামরান টি রহমান ২০০৯-২০১২, ২০১২-২০১৪ এবং ২০১৪-২০১৭ মেয়াদে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও ), জেনেভার গভর্নিং বডির সদস্য) ছিলেন। একই সময়ে তিনি এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের জন্য ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব এমপ্লয়ার্স (আইওই)-এর আঞ্চলিক ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন।

সহসভাপতি হাবিবুল্লাহ এন করিম টেকনোহেভেন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা। তিনি ২০০৮-২০০৯ এবং ২০০২-২০০৩ সালে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি ছিলেন।

তিনি ২০১৯-২০২১ সালে বিইএফ’র সহসভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি ছিলেন আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াডের সাবেক চেয়ারম্যান এবং ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশের সহপ্রতিষ্ঠাতা ও সমন্বয়কারী।

পরিচালনা পর্ষদের অন্য সদস্যরা হলেন মডার্ন ইন্ডাস্ট্রিজ (বিডি) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ তারেক মো. আলী, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নাসের এজাজ বিজয়, স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তপন চৌধুরী, এগ্রিকালচারাল মার্কেটিং কোম্পানির পরিচালক মিসেস উজমা চৌধুরী, অ্যাডভান্সড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ড. আরিফ দৌলা, আইসিই টেকনোলজিস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রুবাইয়াত জামিল, সৈয়দ ইশতিয়াক আহমেদ অ্যান্ড অ্যাসোসিয়েটসের সিনিয়র পার্টনার এমসিসিআইর বিদায়ী সভাপতি নিহাদ কবির, ডব্লিউ অ্যান্ড ডব্লিউ গ্রেইনস করপোরেশনের পরিচালক আনিস এ খান, রহমান রহমান হকের সিনিয়র পার্টনার আদিব হোসেন খান, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান গোলাম মাইনুদ্দিন, এম জে আবেদিন অ্যান্ড কো. এর অংশীদার হাসান মাহমুদ, এপেক্স ফুটওয়্যার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং এমসিসিআইর সাবেক সভাপতি সৈয়দ নাসিম মঞ্জুর এবং ট্রান্সক্রাফ্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সিমিন রহমান।

এমসিসিআইয়ের নতুন সভাপতি সাইফুল ইসলাম (newsbangla24.com)

Share